Bartaman Patrika
রাজ্য
 
 

 বসন্তের আগমনে রুদ্রপলাশ। কৃষ্ণনগরে তোলা নিজস্ব চিত্র

 আজ ও কাল ভোটার তালিকায় নাম তোলার শেষ সুযোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের আগে ভোটার তালিকায় নাম তোলার শেষ সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। কমিশনের নির্দেশে রাজ্যে আজ, শনিবার ও কাল, রবিবার ভোটার তালিকায় নাম তোলার জন্য বিশেষ অভিযান হবে। এর জন্য রাজ্যের ৭৯ হাজার বুথে কমিশনের বুথ লেভেল অফিসাররা (বিএলও) বসবেন।
বিশদ
 চুক্তিভিত্তিক কর্মীদের তথ্য সংগ্রহে পূর্ত দপ্তর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চুক্তিভিত্তিক কর্মীদের সম্পর্কে তথ্য সংগ্রহে বিশেষ উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এই ধরনের কর্মীদের নাম সহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য নির্দিষ্ট প্রোফর্মায় জমা দেওয়ার জন্য পূর্ত (সড়ক) দপ্তরের সহকারী চিফ ইঞ্জিনিয়ার (পার্সোনেল)।
বিশদ

23rd  February, 2019
 গুজব ছড়ালে কড়া ব্যবস্থা নেওয়া হবে, জানাল পুলিস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাইরের রাজ্য থেকে এ রাজ্যে গুজব ছড়িয়ে অশান্তি পাকানোর চেষ্টা হচ্ছে। তা কড়া হাতে মোকাবিলা করা হবে বলে রাজ্য পুলিসের পক্ষ থেকে স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হল।
বিশদ

23rd  February, 2019
 প্রবীণদের উপর অত্যাচার বন্ধের বার্তা নিয়ে পদযাত্রা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘যখন তুমি ছোট ছিলে, তখন তাঁরা তোমাকে ছেড়ে যায়নি, যখন তাঁরা বৃদ্ধ, তাঁদের তোমরা ভুলে যেও না’—এই বার্তা ছড়িয়ে দিতে ‘ওয়াই ওয়াক-২০১৯’-এর আয়োজন করা হয় শুক্রবার।
বিশদ

23rd  February, 2019
 জনপ্রশাসন নিয়ে আন্তর্জাতিক আলোচনাসভা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একবিংশ শতাব্দীতে জনপ্রশাসনকে কী ধরনের সমস্যার মুখোমুখি হতে হচ্ছে, তার মোকাবিলা কীভাবে সম্ভব—তা নিয়ে পশ্চিমবঙ্গ রাষ্ট্রবিজ্ঞান সমিতি এবং বিরাটির মৃণালিনী দত্ত মহাবিদ্যাপীঠের যৌথ উদ্যোগে শুক্রবার এক আন্তর্জাতিক আলোচনাসভা আয়োজিত হয়।
বিশদ

23rd  February, 2019
ধর্মান্ধতার বিরুদ্ধে দেশবাসীকে
এক হওয়ার ডাক দিলেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে বৃহস্পতিবার ধর্মান্ধতার বিরুদ্ধে দেশের মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার ডাক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাম্প্রতিকালের কয়েকটি ঘটনার প্রসঙ্গ টেনে দক্ষিণ কলকাতার দেশপ্রিয় পার্কের মঞ্চ থেকে বিজেপি’র নাম না করে তাদের তুলোধোনা করেন মুখ্যমন্ত্রী।
বিশদ

22nd  February, 2019
 পুলওয়ামায় জঙ্গি হানার জের
মাতৃভাষা দিবসেও কঠোর নিরাপত্তা,
ব্যারিকেডের বাধা দুই বাংলার মিলনে

 অলকাভ নিয়োগী, পেট্রাপোল সীমান্ত, বিএনএ: কাশ্মীরের পুলওয়ামাতে ভয়াবহ জঙ্গি হামলার জেরে এবার পেট্রাপোল-বেনাপোল সীমান্তে অত্যন্ত কড়া নিরাপত্তায় উদ্যাপিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাঁশের ব্যারিকেড দুই দেশের নাগরিকদের মধ্যে দূরত্ব রাখলেও একই ভাষা, একই রেওয়াজের দুই দেশ মাতৃভাষার প্রবল টানে মিশেছে আবেগে।
বিশদ

22nd  February, 2019
 নিগমের স্বল্প দূরত্বের বাসের টিকিটও
আগাম কাটা যাবে অ্যাপের মাধ্যমে

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: আরও ‘স্মার্ট’ হচ্ছে সরকারি পরিবহণ। এবার ঘরে বসেই আগাম কাটা যাবে শহর-শহরতলির সরকারি বাসের টিকিট। এর জন্য মোবাইল অ্যাপ থাকবে। টিকিট কাটা যাবে পথদিশা অ্যাপ থেকেও। পরিবহণ দপ্তর সূত্রের খবর, যাত্রীদের স্বার্থেই এই নয়া পরিষেবা আনছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম।
বিশদ

22nd  February, 2019
‘বাংলার শিক্ষা’ ই-পোর্টালের জন্য
ওয়েবপেজ তৈরি করবে সব স্কুল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার প্রতিটি স্কুলকে কেন্দ্রীয় পোর্টালে নিজস্ব ওয়েবপেজ তৈরি করতে হবে। এর জন্য যাবতীয় সফট কপি তৈরি রাখতে হবে স্কুলগুলিকে। রাজ্য সরকার স্কুলশিক্ষা সংক্রান্ত যে কেন্দ্রীয় ই-পোর্টাল চালু করেছে, তাতেই থাকবে এই পেজ। সেখানেই স্কুলগুলিকে নিজস্ব তথ্য সম্বলিত সফট কপি পোস্ট করতে হবে।
বিশদ

22nd  February, 2019
অঙ্গনওয়াড়ি কেন্দ্রে ৩৩৭৬ সুপারভাইজার
নিয়োগ করবে রাজ্য, সিদ্ধান্ত নিল মন্ত্রিসভা
উত্তরাধিকার সূত্রে পাওয়া জমি-বাড়িতে মিউটেশন খরচ লাগবে না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক যুগ পরে আইসিডিএস সেন্টার বা অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিচালনার শূন্য ৩৩৭৬টি সুপারভাইজার পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করছে রাজ্য সরকার। বাম আমলের ২০০৭ সাল থেকে ওই পদগুলি শূন্য হয়ে রয়েছে।
বিশদ

22nd  February, 2019
গুমনামি বাবাকে নিয়ে গোয়েন্দা তথ্য প্রকাশ্যে
আনুন মোদি-যোগী, দাবি নেতাজি পরিবারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিতর্কিত চরিত্র গুমনামি বাবা সম্পর্কে দেশের গোয়েন্দা বিভাগের যাবতীয় গোপন তথ্য প্রকাশ্যে আনার দাবিতে সরব হলেন নেতাজি’র পরিবারের একাধিক সদস্য। বুধবার এব্যাপারে তাঁরা সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে কড়া চিঠি লিখলেন।
বিশদ

22nd  February, 2019
বিজেপির সুরেই মমতাকে
আক্রমণ ভিএইচপি নেতার

 নিজস্ব প্রতিনিধি,কলকাতা: রাজ্যে বসবাসকারী কাশ্মীরিদের পাশে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন সম্প্রীতির বার্তা দিচ্ছেন, তখন কট্টর হিন্দুত্ববাদীরা তাঁকে নিশানা করেছেন। বৃহস্পতিবার বিশ্ব হিন্দু পরিষদের নেতা সুরেন্দ্র জৈন, নিজেদের সামাজিক সংগঠন বলে দাবি করলেও সরাসরি বিজেপির ভাষায় আক্রমণ করলেন মমতাকে।
বিশদ

22nd  February, 2019
ফ্রন্টের অন্দরে মতপার্থক্য কাটল না,
কং জোটে না ফব’র, অনড় সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৫ তারিখ বাংলায় কংগ্রেসের সঙ্গে আসন বোঝাপড়া করে লোকসভা ভোটে লড়ার ব্যাপারে বামফ্রন্টের অন্দরে মতপার্থক্য আরও পেকে উঠেছে। ফ্রন্টের অন্যতম শরিক ফরওয়ার্ড ব্লক কোনও অবস্থাতেই কংগ্রেসের সঙ্গে নির্বাচনী সখ্যে যাওয়ার পক্ষে নয়।
বিশদ

22nd  February, 2019
  শহিদের পরিবারের হাতে রাজ্যের চেক তুলে দেওয়া হল

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কাশ্মীরে জঙ্গিহানায় শহিদ সিআরপিএফ জওয়ান বাবলু সাঁতরার বাড়িতে গিয়ে রাজ্য সরকারের দেওয়া ৫ লক্ষ টাকার চেক তুলে দিলেন সমবায়মন্ত্রী অরূপ রায়। বৃহস্পতিবার বিকেলে বাউড়িয়ার চককাশি গ্রামে গিয়ে অরূপবাবু শহিদের মা বনলতা সাঁতরা ও স্ত্রী মিতাদেবীর হাতে চেক তুলে দেন।
বিশদ

22nd  February, 2019
খানাখন্দ মেরামত হচ্ছে না কেন, ফিল্ড
ইঞ্জিনিয়ারদের সতর্ক করলেন পূর্ত সচিব

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বারবার বলা সত্ত্বেও কেন পূর্ত দপ্তরের অধীনে থাকা রাস্তারগুলির খানাখন্দ মেরামত হচ্ছে না, তা নিয়ে দপ্তরের ফিল্ড ইঞ্জিনিয়ারদের শেষবারের মতো সতর্ক করলেন প্রধান সচিব অর্ণব রায়। গত ১৮ ফেব্রুয়ারি এই বিষয়ে জরুরি একটি নির্দেশিকা জারি করেছেন অর্ণববাবু।
বিশদ

22nd  February, 2019

Pages: 12345

একনজরে
 আবুজা, ২৫ ফেব্রুয়ারি (এএফপি): নাইজেরিয়ার রাষ্ট্রপতি ও সংসদ নির্বাচন চলাকালীন হিংসায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩৯ জন। সোমবার এমনই দাবি করল নির্বাচন পর্যবেক্ষণকারী সামাজিক সংগঠন, ‘দ্য সিচ্যুয়েশন রুম’। এর অধীনে ৭০টিও বেশি সংস্থা কাজ করে। ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM